Prabir Kundu Header
Home >> Reviews >> Biday Byomkesh

Biday Byomkesh Bengali Movie Review

'Biday Byomkesh' The New Bengali Movie Directed by Debalay Bhattacharya. Abir Chatterjee and Sohini Sarkar is playing double role in this movie. Bidipta, Rupankar Chatterjee, Joy Sengupta, Arindam Sil are playing other characters.

Published On 25th July, 2018

Film Name : Biday Byomkesh
Release Date : 20th July, 2018
Director : Debalay Bhattacharya
Rating : Rating

একটা পিঁপড়েকে এদিক ওদিক সেদিক যেদিক দিয়ে যতবারই ছবি তুলে দেখান না কেন, সেটা পিঁপড়েই থাকে, হাতি বা ঘোড়া কিছুই হয় না।

দেবালয় ভট্টাচার্য্যকে শুধু বলার, আপনার বিদায় ব্যোমকেশ একটা ফাঁকা রহস্যের গল্প, শেষে এসে হাতে পেনসিল টুকুও থাকে না। ফালতু ফালতু নিজের নোংরা কল্পনায় ভর করে, ব্যোমকেশের পরিবারে একটা কাল্পনিক কেচ্ছা দেখালেন।

ব্যোমকেশ যে কিনা একজন তুখোড় সত্য সন্ধানী, তাকে আপনি কেমন একটা ফ্রাস্টেশানে ভোগা মৃগী রুগীর মত চরিত্র দিলেন। আমার খালি মনে হচ্ছিল এই বুঝি ব্যোমকেশ জানলায় মুখ গুঁজে 'আমার সাজানো বাগান' আবৃত্তি করবে।

যে পুলিশের হাতে গোটা ফাইল, অপরাধী যার সামনে প্রকাশ্যে বুক চিতিয়ে ঘুরছে, অন্যের বউ নিয়ে ফুর্তী করছে, তাদের ধরার চেষ্টা না করে সে পুলিশ অকারণে নিখোঁজ হয়ে গেল ?? এরপর হঠাৎ খুনী হয়ে ফিরে এল ?? কেন এল, কোথায় ছিল, ঠিক আজকেই ফিরে আসার কারণ কি ?? এসব কি মাল্টিপ্লেক্স মালিকের বাবা বলবে ??

biday-byomkesh-movie-poster

কলকাতা পুলিশ নিজে গিয়ে যে লাশ খুঁজে পায় না, নাতি - ব্যোমকেশ মিলে হাতে দুটো বিস্কুট নিয়েই তার খোঁজ পেয়ে যায়। কলকাতা পুলিশকে এরকম ভাবে আজ অবধি কেউ ঠোকে নি।

যে লোক দু-বছর ধরে নিখোঁজ, তার সন্ধান রাত এগারোটা নাগাদ পাওয়া গেল, পুলিশ তার বউ বাবাকে রাতেই ফোন করে খবর দিল, কিন্তু পরিবারের লোক তাকে দেখতে গেল সকাল বেলায় সাজু গুঁজু করে ধোপদুরস্ত বাবু হয়ে। কি প্রেমরে বাওয়া !!

সময়জ্ঞানের তো কোনো হিসেবই নেই। ঘড়ি ফড়ি বোধহয় গঙ্গায় বিসর্জন দিয়ে শুটিং-এর সেটে ঢুকতে হয়েছিল। কারণ, ভিলেন যখন নায়কের বাবার দিকে বন্দুক তাক করে রেখেছে সেই সময় নায়কের দাদু এবং নায়কের মা বাড়িতে বসে, কি আশ্চর্য্য !! মুহুর্তের মধ্যেই নায়কের মা কুরুক্ষেত্র ময়দানে এসে পৌঁছে গেল, তখনও ভিলেন বন্দুক তাক করে রেখেছে। পিছু পিছু নায়িকাও এসে পৌঁছেছে। কিভাবে ?? পথে কি ফুল ছিঁড়তে ছিঁড়তে আসা হয়েছিল ?? সেটা দেখে জায়গা চিনে নায়িকা চলে এসেছে ?? নায়ক তো বলল, সে তার মা-কে ফলো করে এসেছে। আচ্ছা মা-ই বা কি করে জানলো, কোন গ্রাউন্ডে অ্যাকশান হচ্ছে ?? তার মানে, মা আগে থেকে জানত ঐখানে তার বরকে মার্ডার করা হবে ?? কি মা-রে বাবা ?? ব্যোমকেশ বেছে বেছে একখান জবর পুত্রবঁধু যোগাড় করেছে। যে গোয়েন্দাকে কোনো ক্রিমিনাল ঘোল খাওয়াতে পারে নি, এক নারী সামনে থেকে সেই বাপ ব্যাটা দুটোকেই নাকে দড়ি দিয়ে ঘোরালো। জয় নারী শক্তির জয়।

একটা গুরুত্বপূর্ণ ফাইল, যেটা একটা ল্যাপটপে বন্দী, সেটা 'ছেলে বক্সী' ঘরের আলমারীতে খোলা রেখেই নিরুদ্দেশ হয়েছে, নিরুদ্দেশ হওয়াটা যদি প্লান করেই হয়ে থাকে, যদি সে অপরাধীর পিছনেই পড়ে থাকবে মতলব, তাহলে ল্যাপটপটি কেন সে ওরকম খোলা রেখে গেল সেটা সিনেমার টিকিটের পিছনে ভেবছিলাম লেখা থাকবে, ছিল না।

আর এত গুরুত্বপূর্ণ ল্যাপটপের পাসওয়ার্ড কি জানেন ?? নিজের বাবার নামে!! এই হল কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের বুদ্ধি। যেখানে এখন একজন অলি গলির লালু ভুলুও নিজের পাসওয়ার্ডে লেটার, নম্বর এবং সাইন মিশ্রিত শব্দ চয়ন করে, সেখানে এত গুরুত্বপূর্ণ ল্যাপটপের পাসওয়ার্ড জাস্ট নিজের বাবার নামে। পুরানো গোপন প্রেমিকার নামে হলেও না হয় বুঝতাম।

প্রতিটা দৃশ্যে ঝুঁড়ি ঝুঁড়ি ভুল। অত ভুল ধরতেও ভালো লাগে না। যা বাবা, তোকে ৩০ দিলাম। নে এবার পাশ মার্ক নিয়ে শান্তিতে ঘুমাতে দে।

তবু সিনেমাটি আমি শেষ অবধি দেখেছি। কেন জানেন ?? একমাত্র কারণ সোহিনী। আহা!! ঐরকম অখাদ্য ফালতু সিনেমা আমি টানা ১০০ ঘন্টা দেখতে পারি শুধু এই মেয়েটির অনাবিল সৌন্দর্য্য এবং তুখোড় অভিনয় দেখতে।

আবীরের স্পষ্ট উচ্চারণ এবং ফেসিয়াল এক্সপ্রেশান আমাকে বারবার চমৎকৃত করেছে।

এই সিনেমার লাইট এবং চিত্রগ্রহণ খুবই উন্নত মানের।

কিন্তু ঐ যে বললাম, গল্প হল সিনেমার প্রাণ, লোকে তো গল্পই দেখতে যায়, বাকি সব তার পরে আসে। এই সিনেমায় দু-লাইনের খোকা ভোলানো পুঁচকে রহস্যকে(!!) দু-ঘন্টা টানা হয়েছে। তাই ওটা হাতি বা ঘোড়া হয়ে ওঠে নি। পিঁপড়েই থেকে গেছে।

পাঁচে দেড় দিলাম । তার মধ্যে এক সোহিনী পাবে।



Popular Short Films and Music Videos
Atmiyo Short Film Amaro Porano Jaha Chay
Polatok - Short Film Atmiyo Theme Song
Mr Husband Short Film Poster Soniye Music Video
Astana Short Films How To Make a Low Budget Short Film
Anyo Loker Bou Poster How Much You Can Earn From Youtube